মোটরসাইকেলের ব্রেক সিস্টেম কি ? মোটরসাইকেলে ব্রেক ধরার সঠিক পদ্ধতি !

মোটরসাইকেলের ব্রেক সিস্টেম কি ? মোটরসাইকেলে ব্রেক ধরার সঠিক পদ্ধতি !

মোটরসাইকেলের ব্রেক সিস্টেম এবং ব্রেক ধরার সঠিক পদ্ধতি -

মোটরসাইকেলের ব্রেকিং এই পোস্ট এ আমরা প্রাথমিক ধারণা লিখবো কিভাবে মোটরসাইকেলের ব্রেক এর ব্যবহার করতে হয় । যদি আপনি মোটরসাইকেল ড্রাইব এ অবিজ্ঞ অথবা নতুন হন , তাহলে আপনার অবশ্যই জানার কথা কিভাবে সেফ এবং সঠিকভাবে ব্রেকের সঠিক ব্যবহার করতে হয় । অনেক সময় অবিজ্ঞদেরও ব্রেকের সঠিক ব্যবহার করতে ভুল-ত্রুটি হয়ে থাকে । মোটরসাইকেল এর গতি নিয়ন্ত্রন অর্থাৎ এক্সিডেন্টের মূহুর্তে একমাত্র ব্রেক ডিভাইস আপনাকে বাঁচাতে সাহায্য করে । তাই আপনাদের ব্রেক ডিভাইস সম্পর্কে স্পষ্ট ধারনা থাকতে হবে । তাহলে দেখে নিন -

মোটরসাইকেলের ব্রেক সিস্টেম কি ? মোটরসাইকেলে ব্রেক ধরার সঠিক পদ্ধতি !

আপনারা যারা মোটরসাইকেল ড্রাইব করেন তারা অবশ্যই জানেন যে বাইকে দুইটি ব্রেক আছে – একটি ফ্রন্ট হুইলে এবং আর একটি রেয়ারে । সামনে ফ্রন্ট হুইলের ব্রেকটি দিয়ে ডান হাত দ্বারা কন্ট্রোল করা হয় এবং রিয়ার হুইলে ব্রেক কন্ট্রোল করা হয় ডান পা দ্বারা । এখন আপনার কি মনে হয় হ্যান্ড ব্রেক নাকি ফুট ব্রেক ব্যবহার করা উচিত ? যখন আপনি আপনার মোটরসাইকেল এর ঊর্ধ্ব গতিকে নিম্নে করতে যান তখন বাইকের ওয়েট নিয়ন্ত্রন রিয়ার হুইল হতে সামনের হুইলে চলে আসে যার কারনে আপনার ফ্রন্ট হুইলকে দিয়ে সব কিছু নিয়ন্ত্রন করতে হয় । হ্যান্ড ব্রেক নাকি ফুট ব্রেক ব্যবহার করবেন তা নির্ভর করে আপনার দক্ষতা এবং অবস্থার উপর । যখন রিয়ারে হুইলে বেশি চাপ পড়ে না , তখন রিয়ারে ব্রেক চাপার কারনে হুইল স্লাইড করে যার ফলে আপনি বাইক নিয়ে নিয়ে স্লাইড করে থাকেন । গবেষনায় জানা গেছে ৭০% চাপ পড়ে হ্যান্ড ব্রেকে এবং বাকি ৩০% চাপ পড়ে ফুট ব্রেকে ।

মোটরসাইকেলের ব্রেক সিস্টেম কি ? মোটরসাইকেলে ব্রেক ধরার সঠিক পদ্ধতি !

কিন্তু এর মানে এই না যে আপনি সমানুপাত এর উপর ডিপেন্ড করে বাইকের ব্রেক ব্যাবহার করে বাইককে নিয়ন্ত্রন করবেন । সমানুপাত ডিপেন্ড করে এক ব্র্যান্ডের বাইক থেকে অন্য ব্র্যান্ডের বাইকে । ডার্ট বাইকে হ্যান্ড ব্রেকের খুব একটা বেশি প্রয়োজন পড়ে না কিন্তু স্পোর্টস বাইকে হ্যান্ড ব্রেক এর প্রয়োজন বেশি হয় কারন স্পোর্টস বাইকে হ্যান্ড ব্রেকের চাপ বেশি লাগে । ক্রুজার এবং চপারস মোটরসাইকেলের ফুট ব্রেকের চাপ বেশি থাকে । সুতরাং আপনি দেখতে পারছেন যে বিভিন্ন শ্রেণীর মোটরসাইকেলের নির্ভর করে ব্রেক কাজ করে । আপনে আগে আপনার মোটরসাইকেল কোন শ্রেণীর সেই সম্পর্কে বিস্তারিত জানুন । সবচেয়ে ভালো যদি আপনি খোলা মাঠ/এলাকায় ব্রেকিং এর চর্চা করেন । আর একটি বিষয় বুঝলে ভালো হয় সেটি হচ্ছে যে আপনার বাইকে হ্যান্ড ব্রেক এবং ফুট ব্রেকে কেমন কাজ করে এবং কোন ব্রেকে আরামদায়ক বোধ করেন ।

মোটরসাইকেলের ব্রেক সিস্টেম কি ? মোটরসাইকেলে ব্রেক ধরার সঠিক পদ্ধতি !

মনে করুন আপনে জরুরী অবস্থার পরিস্থিতে পরলেন তাহলে কোন ব্রেক ব্যাবহার করে আপনি আপানর বাইককে নিয়ন্ত্রন করবেন সেই বিষয়ে খেয়াল রাখুন । যার ফলে আপনি আপনার বাইককে নিয়ন্ত্রনে আনার টাইম বুঝতে পারবেন । বেশি চর্চার মাধ্যমে আপনি সহজেই ঠিক করতে পারবেন কিভাবে ওজন পরিবর্তন হচ্ছে যার ফলে ব্রেক ধরার নির্দিষ্ট সময় এবং কোন পরিস্থিতে কোন ব্রেক ব্যাবহার করলে বাইক নিয়ন্ত্রনে আসবে খুব সহজেই তা বুঝতে পারবেন ।

এছাড়া বেশি চর্চার করার ফলে আপনি সহজেই বুজতে পারবেন বাইকে কিভাবে ব্রেক চেপে ধরলে নিয়ন্ত্রন এ আসবে এবং স্লিপ খাবে না । মাঝে মাঝে পরিকল্পনা অনুসারে ব্রেক কাজ করে না যার ফলে মারাত্মক দূর্ঘটনা ঘটে থাকে । তাই সঠিক ভাবে বুঝে ব্রেক ব্যাবহার করবেন ।


মাঝে মাঝে ব্রেক কন্ট্রলিং রাস্তার উপর ডিপেন্ড করে থাকে । তাই রাস্তার কন্ডিশন ভালো থাকলে ব্রেক কন্ট্রলিং ভালো হয়ে থাকে । বাইকের গতি বেশি হলে দুইটি ব্রেকি জোরে ধরতে হবে তবে একটি বিষয় আবারও বলি পেছনের ব্রেক কখনোই জোরে চাপবেন না ধীরে ধীরে চাপ দেওয়ার সাথে সাথে নিয়ন্ত্রনে আনতে হবে । পেছনের ব্রেক জোরে চাপলে চাকা যেকোনো সময় লক হয়ে যেতে পারে তাই এই বিষয়ে খেয়াল রাখবেন ।


পরিশেষে বলি মোটরসাইকেলের ব্রেকিং কন্ট্রলিং নির্দিষ্ট নিয়ম মেনে চলে না। বিভিন্ন স্থান, ঋতুতে এর কন্ট্রলিং ও আলাদা। সবসময় ঠাণ্ডা মাথাই বাইক চালাবেন । বাইক চালানোর পূর্বে ব্রেক , টায়ার , ফুয়েল চেক দিয়ে নিবেন । একটা কথা মনে রাখবেন - সময়ের চেয়ে জীবনের মূল্য অনেক বেশী ।


আমার পোস্টটি ভালো লাগলে শেয়ার এবং কমেন্ট করবেন । কষ্ট করে সম্পূর্ণ পড়ার জন্য ধন্যবাদ !


You might like:

মোটরসাইকেলের মাইলেজ কি ?
Previous Post
Next Post

post written by:

Bikeinfobd is a Motorcycle Website Which is Provide all Motorcycle company information of the World such as Motorcycle Specifications, Reviews, Top Speed Test Videos, Motorcycle Pictures, Mileage Test information, and Provides All Motorcycle brand information of the Whole World.

2 comments:

  1. ইমার্জেন্সি মূহুর্তে ব্রেক ধরা নিয়ে অনেক দ্বিমত আছে। এটা নিয়ে একটা পোস্ট করলে অনেকেরই উপকার হতো।

    ReplyDelete
    Replies
    1. ইমার্জেন্সি মূহুর্তে ব্রেক ধরাটা আপনার ব্যালেন্সের ওপর ডিপেন্ড করবে । তবে ইমার্জেন্সিতে ফুট ব্রেক দক্ষতার সাথে জোরে চাপ দিতে হবে একেবারে জোরে চাপ না দিয়ে ধীরে ধীরে চাপ দেওয়ার সাথে সাথে নিয়ন্ত্রনে আনতে হবে ।

      Delete